ত্বকের পরিচর্যায় চা

প্রত্যেকে চায় নিজেকে সুন্দর করে অন্যের সামনে উপস্থাপন করতে। এজন্য পোশাক, গহনা আর মেকআপই যথেষ্ট নয়। চাই নিজের যথাযথ পরিচর্যা। দিনে সানস্ক্রিন, রাতে নাইট ক্রিম তো আছেই, কিন্তু জানেন কি, আপনার রান্নাঘরেই এমন জিনিস আছে, যা কোন ব্র্যান্ডেড প্রসাধনীকে হার মানাতে পারে! আর তা হল আপনার প্রিয় পানীয় চা। চায়ে আছে এমন অনেক উপাদান যা শুধু আপনার সৌন্দর্যের জৌলুসই বাড়াবে না, নানা সমস্যাও দূর করবে। ক্লিনজার থেকে টোনার, স্ক্রাবার থেকে ফেসপ্যাক যে কোনও কিছুতে চায়ের বিকল্প খুঁজে পাওয়া মুশকিল।

চায়ে প্রচুর উপকারী উপাদান রয়েছে। যেমন ব্ল্যাক টিতে আছে ভিটামিন সি, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, জিঙ্ক, ট্যানিন ও পলিফেনল। আবার গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণে পলিফেনল, ট্যানিন ও ফ্লোরাইড। এই উপাদানগুলো ত্বকের পুনর্গঠনে দারুণ কাজ করে। ফলে বলিরেখা, বয়সের ছাপ ইত্যাদি নানা সমস্যা দূরে থাকে এবং সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকেও ত্বককে রক্ষা করে।

ক্লিনজার হিসেবে দারুণ কাজ দেয় চা:

গ্রিন টিকে ক্লিনজার হিসেবে দারুণ কাজ করে। এক টেবিল চামচ সাধারণ ক্লিনজারের সঙ্গে এক টেবিল চামচ চা পাতা (গ্রিন টি) মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করুন। এরপর হাত ভিজিয়ে ঘষে ধুয়ে ফেলুন। ত্বকে জমে থাকা  ধুলোময়লা, ঘাম, তেল পরিষ্কার হয়ে যাবে আর ত্বকে আর্দ্রতার ভারসাম্য বজায় থাকবে।

স্ক্রাবার:

এক টেবিল চামচ চিনি, এক টেবিল চামচ চালের গুঁড়ো, এক চা চামচ কাঠবাদামের গুঁড়ো, পরিমাণমতো গ্রিন টি ও গোলাপ  জল একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। গ্রিন টি  না থাকলে ব্ল্যাক টিও ব্যবহার করতে পারেন। এবার মিশ্রণটি মুখে ও  গলায় ভাল করে লাগিয়ে নিন। শুকিয়ে যাওয়া পর্যন্ত একটু অপেক্ষা করুন। শুকিয়ে গেলে কিছুক্ষণ পরে ঘষে ধুয়ে ফেলুন। মরা  কোষ দূর করে ত্বকের কালো ছোপছোপ দাগও অনেক হালকা করে। ত্বক করে তোলে কোমল, মসৃণ ও উজ্জ্বল। এই স্ক্রাবার সপ্তাহে তিন ব্যবহার করলে বলিরেখার সমস্যা কমে যাবে।

ফেসপ্যাক:

ত্বকের  উজ্জ্বলতা  বাড়াতে  চায়ের  বিকল্প নেই। এক টেবিল চামচ বেসন, একটা ডিমের সাদা অংশ, এক চা চামচ মধু,  এক চা চামচ কাঠবাদামের গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো চায়ের লিকা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্ট মুখে, গলায়, ঘাড়ে  লাগান। শুকিয়ে গেলে আলতো মাসাজ করে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বকের জৌলুস বেশ অনেকটাই বেড়ে গেছে।

 

Likes(1)Dislikes(0)

Click Here to get update news always
প্রতি মুহুর্তের আপডেট পেতে এখানে ক্লিক করন
আমাদের ফেসবুক পেজে লাইক দিন

One thought on “ত্বকের পরিচর্যায় চা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*