পোশাক

শাড়ি

pppppppppppp

শাড়ি বাংলাদেশ সহ ভারতীয় উপমহাদেশের মহিলাদের ঐতিহ্যবাহী ও নিত্যনৈমিত্তিক পরিধেয় বস্ত্র।শাড়ি অনেক লম্বা ও সেলাইবিহীন কাপড় দিয়ে তৈরি হয়। সাধারণত‍ঃ একটি শাড়ি চার থেকে নয় মিটার (প্রায় ১২ হাত বা ১৮ ফুট) দীর্ঘ কাপড় দিয়ে তৈরি হয়। বিভিন্নভাবে ভাজ করে শাড়ি পরা হয়ে থাকে। সবচেয়ে সাধারণ ভাজ হচ্ছে কোমরে জড়িয়ে একপ্রান্ত কাঁধের উপর দিয়ে ঝুলিয়ে দেয়া, যাকে আঁচল বলা হয়। শাড়ি সাধারণত পেটিকোটের (উত্তর ভারতে লেহেঙ্গা/ঘাগড়া এবং বাংলাদেশসহ পূর্ব ভারতে সায়ানামেও পরিচিত) উপরে পরা হয়ে থাকে। উপরের অংশের পোষাক হিসেবে ব্লাউজ  (ভারতে চোলি নামেও পরিচিত) ব্যবহার করা হয়। ভারত ও বাংলাদেশের বিভিন্ন অনুষ্ঠানে সাধারণত‍ঃ শাড়ি অনুষ্ঠানের সবচেয়ে উপযোগী পোষাক হিসেবে বিবেচনা করা হয়। সেনাবাহিনীতে নারী সেনারা শাড়ী পড়লে কোমরে শার্ট বেধে রাখেন।

বাংলাদেশী শাড়ি :

  • জামদানি
  • ঢাকাই বেনারসি
  • রাজশাহী রেশমী শাড়ী
  • টাঙ্গাইলের তাঁতের শাড়ী
  • কাতান শাড়ী
  • পাবনার শাড়ী

 সালোয়ার-কামিজ

pppppppppppp

সালোয়ার-কামিজ দক্ষিণ এশিয়ার মানুষের মধ্যে সুপ্রচলিত একটি পোষাক। এই ঐতিহ্যবাহী পোষাক নারী-পুরুষ উভয়েই পড়ে থাকেন। এটি পাকিস্তানের জাতীয় পোষাক। সালোয়ার হল পাজামার মত একটি পোষাক, আর কামিজ এক ধরণের ঢিলা কুর্তা। আফগানিস্তান ও পাকিস্তানে নারী-পুরুষ উভয়েই পোষাকটি পরিধান করেন। তবে বাংলাদেশ, ভারত এবং শ্রীলঙ্কায় এটি মূলতঃ মেয়েদের পোষাক।

ওড়না

pppppplllrrr

ওড়না মেয়েদের একটি পোষাক, এটি চাদর বা দোপাট্টা নামেও পরিচিত। এটি একপ্রস্থ একটি কাপড় যা সাধারণত বুকের ওপর পরিধান করা হয়, তবে অনেকে ওড়না মাথা আবৃত করতেও ব্যবহার করেন। ওড়না এক রঙা বা বিভিন্ন রঙের ও বর্নিল নকশা সম্বলিতও হয়ে থাকে। ওড়না সাধারণত সালোয়ার কামিজ, লেহেঙ্গা, শাড়ি ইত্যাদির সাথে একত্রে পরা হয়। ওড়নার ব্যবহার মূলতঃ দক্ষিণ এশিয়া, বিশেষ করেঃ বাংলাদেশ , ভারত, পাকিস্তান, আফগানিস্তান প্রভৃতি দেশে বেশি হয়।

লুঙ্গি

llllllllllll

লুঙ্গি (Hindi: लुंगी, Subdhi: لنگی, Telugu: లుంగీ, Oriya: ଲୁଙ୍ଗି, Kannada: ಪನ್ಛಎ,Malayalam: ലുങ്കി, Tamil: லுங்கி) দেহের নিচের অংশে পরার একধরনের পোষাক,ভারত, বাংলাদেশ, শ্রীলংকা, এবং মায়ানমারে এর প্রচলন দেখা যায়। যদিও এটির সূচনা দক্ষিণ ভারতে কিন্তু এটি দক্ষিণ এশিয়ার অনেক সম্প্রদায়ই ব্যবহার করে থাকে। যদিও এক রঙের লুঙ্গিই বেশী জনপ্রিয় কিন্তু সাধারণত এটি বিভিন্ন নকশা এবং রঙে সুতায় বুনা হয়। নকশা ও রঙ ছাড়াও লুঙ্গির উপরে এবং নিচে সাদা বা কালো রঙের ডোরা কাটা দাগ থাকে।ধুতি চাদরের মত হলেও লুঙ্গি স্কার্টের মতন করে গোল করে সেলানো থাকে। বিভিন্ন সম্প্রদায় ভেদে লুঙ্গি পুরুষ ও মহিলা উভয়ই, বিভিন্নভাবে কোমরে বেঁধে পরে থাকে যা দৈনন্দিন কর্মকাণ্ড থেকে শুরু করে বিয়ের অনুষ্ঠানসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডে পরা হয়। দৈনন্দিন পরার ক্ষেত্রে লুঙ্গি সাধারণ দুই গেড়ো বাঁধন বেশি জনপ্রিয়, কারণ এতে লুঙ্গি খুলে যাওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। লুঙ্গি সাধারণত নিজের স্বস্তিপূর্ণভাবে পরা হয়, যাতে এর দৈর্ঘ্য সহজেই ঠিক করে নেওয়া যায়। যে সকল অঞ্চলে গরম এবং আর্দ্রতার কারণে ট্রাউজার পরিধান কষ্টসাধ্য হয়ে উঠে সে সব অঞ্চলেই এটি পরা হয়।

লুঙ্গি অথবা লোঙ্গাই মায়ানমারের জাতীয় পোষাক হিসেবে স্বীকৃত।

ফতুয়া

mmmfffmmmmmm

ফতুয়া এটি একধরনের পোশাক। এটি টি-শার্ট এবং পাঞ্জাবির মাঝামাঝি এক ধরনের পোশাক। এটি মূলত একটু বয়স্করা বেশি পরিধান করে থাকে। তবে তরুন সমাজের মধ্যে এটি বেশ জনপ্রিয় ।

পায়জামা

পায়জামা বা পাজামা (ইংরেজি: Pyjama বা Pajama) বলতে বিভিন্ন ধরনের পোষাক বোঝানো হতে পারে। সাধারণ পায়জামা হচ্ছে ঢিলেঢালা ধরনের ট্রাউজার্স, যা বেল্ট ছাড়া ফিতে দিয়ে পরা হয়। এ ধরনের পায়জামা দক্ষিণপূর্ব এশিয়ায় ছেলে-মেয়ে উভয়ের মধ্যে প্রচলিত। অনেক ইংরেজিভাষী দেশে পায়জামা বলতে ঢিলেঢালা দুই প্রস্থ বিশিষ্ট এক ধরনের পোষাককে বোঝানো হয়, যা মূলত ঘুমের সময় রাতপোষাক হিসেবে পরিধান করা হয়। মাঝে মাঝে সাধারণ আরামদায়ক পোশাক হিসেবেও পায়জামার ব্যবহার আছে। পায়জামা বিভিন্ন উপাদানের তৈরি ও স্টাইলও বিভিন্ন ধরনের হতে পারে।

পান্জাবি

টুপি

download (12)

টুপি একপ্রকার পরিধেয় যা মাথা আবরণের জন্য ব্যবহৃত হয়ে থাকে। টুপি পাশ্চাত্যের ‘হ্যাট’-এর সমতূল্য যা শৈত্য ও রৌদ্র নিরোধেও কাজ করে। সেনাবাহিনী পুলিশ ইত্যাদি ইউনিফর্মড বাহিনীর সদস্যরা বিশেষ ধরণের টুপি দিয়ে মাথা ঢেকে রাখেন। হাসপাতালে নার্সরা টুপি মাথায় দায়িত্ব পালন করেন। রান্নাঘরে পাচক টুপি দিয়ে মাথা আবৃত করে রাখেন যাতে মাথার চুল খাদ্যদ্রব্যে না পড়ে। ক্রিকেট ও বেসবল খেলার মাঠে খেলোয়াড়রা সচরাচর টুপি ব্যবহার করেন। টুপি গঠনে হ্যাট, মাথাল এবং হেলমেট থেকে ভিন্ন।

শার্ট

download (13)

শার্ট ঊর্ধ্বাঙ্গের পরনের একটি পোষাক। প্রকৃতপক্ষে শার্ট ছিল কেবলমাত্র পুরুষদের পরিধেয় একটি অন্তর্পোষাক। পরে আমেরিকান ইংরেজিতে সকল প্রকার ঊর্ধ্বাঙ্গের পরিধেয় শার্ট নামে অভিহিত হতে থাকে। এমনকি সোয়েটার, কোট বা ব্রাসিয়ারের মতো পোষাকও শার্ট হিসেবে আখ্যা পায়। মহিলাদের পোষাকটি টপ নামে অভিহিত হয়।ব্রিটিশ ইংরেজিতে শার্ট বলতে বিশেষত কলার, কাফযুক্ত স্লিভ ও বোতাম দ্বারা লম্বভাবে খোলার যোগ্য এক পোষাককে চিহ্নিত করা হয়। এই পোষাকটি আমেরিকান ইংরেজিতে বটন শার্ট বা ড্রেস শার্ট নামে পরিচিত।

প্যান্ট

 কোট

 টাই

download (14)

download (15)

Likes(2)Dislikes(0)

Click Here to get update news always
প্রতি মুহুর্তের আপডেট পেতে এখানে ক্লিক করন
আমাদের ফেসবুক পেজে লাইক দিন